Blog Post

বাজেটে গুরুত্বের মধ্যে আনা হয়নি ই-কমার্স খাত

বাজেট আসে বাজেট যায়; কিন্তু ই-কমার্স খাত বার বার উপেক্ষিতই থেকে যায়। ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা হলেও উল্লেখযোগ্য খাতটিকে তেমন গুরুত্বের মধ্যে আনা হয়নি। এবারের বাজেটে ই-কমার্স খাতে সুসংবাদের চেয়ে দুঃসংবাদই বেশি বলেই মনে করছেন ব্যবসায়ীরা। বাজেটে এবারও উপেক্ষিত থেকে গেছে খাতটি।

এবারের বাজেট প্রস্তাবেও ই-কমার্স ব্যবসায়ীদের আকাঙ্ক্ষিত বিভিন্ন ধরনের ভ্যাট কমানোর বিষয়ে কিছুই বলা হয়নি। ই-কমার্স ব্যবসায়ী এবং সংশ্লিষ্ট অনেকেই জানিয়েছেন, বাজেটে যেসব প্রস্তাব করা হয়েছে, সেগুলো কোনো কাজেই আসবে না তাদের। কেননা গত ৫/৬ বছর ধরেই অর্থ মন্ত্রণালয়ে ই-কমার্স খাতের ব্যবসায়ীদের পক্ষ থেকে বিভিন্ন ধরনের প্রস্তাব দেওয়া হলেও তা আমলে নেওয়া হয়নি। এমন কি বিবেচনাও করা হয়নি। এবারও উপেক্ষিত থেকে গেছে ই-কমার্স নিয়ে বাজেট। তাই এবারেরও বাজেটে এই খাতের উন্নয়ন বা সুবিধা হবে না বলেছেন ব্যবসায়ীরা।

এছাড়াও ভ্যাটের বিষয়টিও খুবই হতাশাজনক। কারণ হিসেবে ব্যবসায়ীরা জানান, ই-কমার্স ব্যবসায় ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছিল গত ৩ বছর আগে। ব্যবসায়ীরা প্রতিবছর এই কর বাতিল চেয়েছেন। কিন্তু বাজেটে সেটা বিবেচনা করা হয়নি। এমনকি ডেলিভারি সার্ভিস ফির ওপর এখন ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। ই-কমার্স সংশ্লিষ্টরা এটাকে ৫ শতাংশ করার প্রস্তাব করেছিলেন। সেটাও বিবেচনায় নেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shopping cart
Sign in

No account yet?

Facebook Instagram YouTube WhatsApp WhatsApp
Home